Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
খবর

2000 Rupee Note: ২০০০ নোট বন্ধ হলেও চিন্তা নেই! আমজনতার সমস্যার সমাধান করবে এই ছ’টি বিষয়

আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই বন্ধ হয়ে যেতে চলেছে ২০০০ টাকার নোট

Advertisements

2000 rupee note : ইতিমধ্যেই রিজার্ভ ব্যাংকের (RBI) বিশেষ নির্দেশ আমজনতার কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই বন্ধ হয়ে যেতে চলেছে ২০০০ টাকার 2000 rupee নোট । এর ফলে যাদের কাছে অধিক সংখ্যায় এই নোট রয়েছে, তারা আপাতত চিন্তার মধ্যে রয়েছে। সর্বত্রই এই নিয়ে শুরু হয়েছে নানান অশান্তি। রাজনীতিবিদ থেকে শুরু করে অর্থনীতিবিদ, ভালো-খারাপ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছে।

কার সিদ্ধান্তে 2000 rupee note এই বদল:

2000 rupee

২০১৮-২১ সালে প্রধানমন্ত্রীর যিনি অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন, সেই ডক্টর ড. কৃষ্ণামূর্থি সুব্রহ্মণ্যণ বলেছিলেন, দুই হাজারে নোট তুলে দেওয়ার কথা। তবে তার সিদ্ধান্ত বর্তমানে আমজনতার মনে চিন্তা জোগালেও, এক দিক দিয়ে এই কথা কিন্তু ভালোর জন্যই বলেছিলেন তিনি।

Advertisements

কেন এই সিদ্ধান্ত সঠিক?

2000 rupee

১) অনেকেই বাড়িতে এই জাতীয় বড় অংকের নোট জমিয়ে রাখেন। বিশেষ রিপোর্ট অনুযায়ী, বেশিরভাগ জমানো অংকের মধ্যে ২০০০-এর নোটই বেশি। এই দুই হাজারের নোটের বর্তমান বাজার মূল্য ৩.৬২ লক্ষ টাকা। যার মধ্যে প্রায় ২০ শতাংশ আমজনতার কাছেই রয়েছে, ৩ লক্ষ কোটি টাকার কাছাকাছি।

২) বর্তমান সময়কালে দাঁড়িয়ে ২০০০ টাকার নোটের লেনদেন প্রায় কমে গেছে কারণ শুরু হয়েছে ডিজিটাল লেনদেনের রমরমা বাজার।

৩) এত বড় অংকের নোট কখনই কোন মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্তরা তাদের বাড়িতে রাখেনা। তাই আমজনতার খুব একটা অসুবিধা হবে না।

৪) ২০০০ টাকার মত বড় অংকের নোটের থেকে ৫০০ টাকায় লেনদেন করা অনেক বেশি সহজ হবে।

৫) এছাড়া গ্রাহকরা এখনই অসুবিধার মুখে পড়ছে না কারণ প্রায় ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে এই নোট ব্যবহার করার।

৬) বর্তমান সরকারের লক্ষ্য ডিজিটাল লেনদেনকে আরও তিনগুণ বাড়িয়ে তোলা। সেক্ষেত্রে বড় অংকের নোটের লেনদেন কমাতে পারলেই সুবিধা অনেক বেশি।

এরকম আরও প্রতিবেদন পড়তে ঘুরে আসতে পারেন- এখান থেকে

Related Articles