Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
খবর

2000 Rupee Notes: ২০০০ টাকার নোট নিয়ে বড় আপডেট RBI-এর, বাধ্যতামূলক ভাবে এই কাজের জন্য লাগবে প্যান কার্ড

রিজার্ভ ব্যাংকের (RBI) পক্ষ থেকে ইতিমধ্যেই ২০০০ টাকার নোট বন্ধের (2000 Rupee Notes banned) বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Advertisements

2000 Rupee Notes: ২০০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা! অবশ্যই দরকার প্যান কার্ডের

রিজার্ভ ব্যাংকের (RBI) পক্ষ থেকে ইতিমধ্যেই ২০০০ টাকার নোট বন্ধের (2000 Rupee Notes banned) বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর ফলে চিন্তায় পড়েছেন অনেক সাধারণ মানুষ। তবে আদতে এই নিয়ে কোন চিন্তা করার কারণ নেই বলেই জানিয়েছেন, আরবিআই গভর্নর স্বয়ং। তবে এবার ২০০০ টাকার নোট বদলানোর জমা করার জন্য বিশেষ আপডেট রাখল ব্যাংক কর্তৃপক্ষ।

2000 Rupee Notes Exchange

2000 Rupee Notes

২০০০ টাকার নোট আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত বদলানোর সময়কাল দিয়েছে রিজার্ভ ব্যাংক (RBI)। তবে এটি বদলানোর জন্য বিশেষ কিছু নিয়ম নীতি অবশ্যই মেনে চলতে হবে। সেগুলি হল-

Advertisements
  •  নির্দিষ্ট শাখার ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট জমা করতে হবে।
  •  ৪০ হাজার টাকার বেশী অর্থ একসাথে জমা দেওয়া যাবে না। একদিনে তাই মাত্র ২০ টি নোটই জমা দিতে পারবে যে কোন গ্রাহক।
  •  এছাড়াও আরেকটি বড় ঘোষণা হল, ২০০০ টাকার নোট জমা দিতে গেলে ব্যাংকে দেখাতে হবে প্যান কার্ড। তবে সেটি অবশ্যই ৫০ হাজার টাকার ওপরে অর্থের পরিমাণ দাঁড়ালে।

Pan card Uses in Bank

2000 Rupee Notes

তবে এই নিয়ম কিন্তু নতুন নয়! বহু আগে থেকেই আয়করবিধি ১৪৪বি ধারা অনুসারে, ব্যাংক ও পোস্ট অফিসে ৫০ হাজার টাকার উর্ধ্বে অর্থ জমা দিতে গেলে, প্যান কার্ড দেখাতে হতো। সেক্ষেত্রে কেউ যদি ২০০০ টাকার নোট জমা করার জন্য ব্যাংকে উপস্থিত হয় এবং তার অর্থের পরিমাণ ৫০০০০ টাকার উপরে হয়, সে ক্ষেত্রেও গ্রাহককে প্যান কার্ড দেখাতে হবে।

তবে গ্রাহক চাইলে এক্ষেত্রে বিকল্প পদ্ধতি অবলম্বন করতে পারে। যেমন, একদিনে ৩০ কিংবা ৪০ হাজার টাকা জমা করে, পরের দিনে বাকি ২০ বা ১০ হাজার টাকা জমা করতে পারে।

এরকম আরও প্রতিবেদন পড়তে ঘুরে আসতে পারেন- এখান থেকে

Related Articles