খবরটেকনোলজি

Made In India iPhone: ভারতের মাটিতে আইফোন তৈরি করবে টাটা গ্রুপ, জানুন বিস্তারিত

প্রথম ভারতীয় সংস্থা হিসাবে আইফোন তৈরি করতে চলেছে টাটা গ্রুপ।

Advertisements

Tata iphone: ভারতীয়দের জন্য সুখবর। এইবার আর অ্যাপেলের আইফোনের জন্য অন্য দেশের মুখাপেক্ষী হয়ে থাকবে না। প্রথম ভারতীয় সংস্থা হিসাবে আইফোন তৈরি করতে চলেছে টাটা গ্রুপ। ইতিমধ্যে এই বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়ে গিয়েছে। শুধুমাত্র ভারত নয় আন্তর্জাতিক বাজারের জন্যও এই ফোন তৈরি করবে টাটা গ্রুপ। কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের তরফে একটি ঘোষণায় জানানো হয়েছে যে, আগামী আড়াই বছরের মধ্যে টাটা গ্রুপ অ্যাপেলের আইফোন তৈরি করবে যা দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে ছড়িয়ে পড়বে। বর্তমানে অ্যাপলের আইফোন তৈরি করে মূলত তাইওয়ানের সংস্থা পেগাট্রন কর্পোরেশন ও ফক্সকন টেকনোলজি গ্রুপ। এইবার সেই ফোন তৈরি করবে টাটা গ্রুপ।

Tata iphone Deal

সম্প্রতি দক্ষিণ ভারতের আইফোন প্রস্তুতকারী সংস্থা উইস্ট্রন অপারেশন কিনে নিয়েছে টাটা গোষ্ঠী। এরপরই এই ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর বিবৃতির পাশাপাশি উইস্ট্রনের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, সম্প্রতি বোর্ড মিটিংয়ে এসএমএস ইনফোকম ও উইস্ট্রন হংকং লিমিটেডের সঙ্গে টাটার চুক্তির বিষয়ে অনুমোদন প্রদান করা হয়েছে সংস্থার তরফে। দুই তরফেই চুক্তি স্বাক্ষরিত হওয়ায় বাকি কাজও শুরু হয়ে গিয়েছে। এই চুক্তির ফলে ভারতের বাজারে আইফোনের চাহিদা বাড়বে বলেই আশাবাদী কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। বলা বাহুল্য, ভারতে ইলেক্ট্রনিক দ্রব্য যাতে প্রচুর পরিমাণে উৎপাদন হয় সেইদিকেই নজর রাখছে কেন্দ্রীয় সরকার।

Advertisements

মূলত প্রযুক্তি ও বৈদ্যুতিন যন্ত্রের ক্ষেত্রে ভারতকে অন্য কোনো দেশের কাছে যাতে মুখাপেক্ষী হয়ে না থাকতে হয় সেই ব্যবস্থাই অধিগ্রহণ করছে মোদি সরকার। উৎপাদনের ক্ষেত্রে টাটার এই চুক্তি টাটা গ্রুপের জন্য নয় ভারতের ইলেকট্রনিক্স জগতের ক্ষেত্রেও একটি মাইলস্টোন হিসেবে বিবেচিত হবে।

সিলিন্ডারে কতটুকু গ্যাস অবশিষ্ট? জেনে নিন সহজ উপায়ে

ভারতে শুধুমাত্র ফক্সকন এবং উইস্ট্রন আইফোন তৈরি করলেও স্থানীয় কোনও কোম্পানি তা তৈরি করে না। টাটা গ্রুপের হাত ধরে প্রথম আইফোন তৈরির কমান্ড যাবে ভারতীয় কোনও কোম্পানির হাতে। অ্যাপল এখনও ভারতে তার সমস্ত মডেল অ্যাসেম্বেল করে না। সংস্থাটি এই বছরের সর্বশেষ ফোন অর্থাৎ আইফোন ১৫ উৎপাদন শুরু করেছে ভারতে। তবে আইফোন ১৫ প্রো সিরিজ এখনও চিনে তৈরি হচ্ছে। বর্তমানে অ্যাপলের মোট পণ্যের ৭ শতাংশ তৈরি হয় ভারতে। চিন এখনও পর্যন্ত অ্যাপলের সবচেয়ে বড় সরবরাহকারী।

Advertisements

এরকম আরও প্রতিবেদন পড়তে ফলো করতে পারেন আমাদের  Google News পেজটি

Related Articles